সোশ্যাল মিডিয়া মার্কেটিং, শুধুই কি বুস্টিং?

সোশ্যাল মিডিয়া মার্কেটিং, শুধুই কি বুস্টিং?

অনেকের বিজনেসের মাথা ব্যাথার কারণ, আবার অনেকের বিজনেসের জন্যে শাপে বর।
তো আসলে সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? আসুন জেনে নেওয়া যাক। সোশ্যাল মিডিয়া মার্কেটিং বা অনলাইন মার্কেটিং, এমন এক মার্কেটিং এর মাধ্যম যেখানে আমরা অনলাইন ইন্টারনেটে সক্রিয় থাকা লোকেদের কাছে নিজের পণ্য (product), সার্ভিস, বিজনেস (business) বা যেকোনো জিনিস প্রচার বা promotion করে সে বিষয়ে তাদের জানাতে পারি বা পণ্যের জন্য ক্রেতা (customer) পেয়ে যেতে পারি।

এখন, ইন্টারনেটে অনলাইন সক্রিয় থাকা লোকেদের মধ্যে অনেক বড়ো সংখ্যায় লোকেরা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফরমগুলি ব্যবহার করেন। তাই, এই Facebook, Twitter, Instagram, YouTube আর এরকম বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম গুলিতে পণ্য বা ব্যবসা প্রচার করাটা অনেক লাভজনক প্রমাণিত হচ্ছে।

এতে, ঘরে বসে থাকা লোকেরাও আপনার প্রচার বা মার্কেটিং করা বিজনেস, প্রোডাক্ট বা সার্ভিস অনেক সহজেই দেখে নিতে পারবেন। আর, পুরোটাই হবে ইন্টারনেট এবং সোশ্যাল মিডিয়ার মাধ্যমে।

আজ, প্রত্যেকটি কোম্পানি বা ব্র্যান্ড (brand) এর সোশ্যাল মিডিয়া প্রোফাইল রয়েছে। তারা, ফেসবুক পেজ, টুইটার পেজ বা ইউটিউব চ্যানেল এর মাধ্যমে তাদের পণ্য (product), সার্ভিস, বিজনেস বা ব্র্যান্ড এর প্রোমোশন করছেন ইন্টারনেটে সক্রিয় থাকা সেই অসংখ্য লোকেদের কাছে।

এই মাধ্যমে পণ্যের প্রচার অনেক সহজ এবং অনেক কম সময়ে যেকোনো জিনিসের প্রচার বা মার্কেটিং করা যেতে পারে।

একজন ব্যবসায়ীর সফলতা নব্বই ভাগ নির্ভর করে তার মার্কেটিং দক্ষতার উপর। মার্কেটিং যার যত ভালো হবে ব্যবসায় সে ততটাই লাভবান হবে। বলা যায় ব্যবসার প্রাণই হচ্ছে মার্কেটিং।
মার্কেটিং আবার দুই ভাবে করা যায়।

এক.ট্রেডিশনাল তথা গতানুগতিক মার্কেটিং। পত্রিকা , টিভি চ্যানেল,রেডিও, ক্যালেন্ডার ইত্যাদিতে বিজ্ঞাপন ট্রেডিশনাল মার্কেটিং এর অন্তর্ভুক্ত।
দুই. ডিজিটাল মার্কেটিং বা সোশ্যাল মিডিয়া মার্কেটিং। 

Facebook, Instagram, LinkedIn, Google, email ইত্যাদিতে ইন্টারনেটের মাধ্যমে লক্ষ লক্ষ মানুষের কাছে ব্যাবসায়িক পণ্যের উপস্থাপন হচ্ছে ডিজিটাল মার্কেটিং বা সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মুখ্য বিষয়।

ব্যবসা বড় ও আর্থিক সাপোর্ট মজবুত হলে ট্রেডিশনাল মার্কেটিং এ সফলতা ভালো পাওয়া যায়। বড় বড় কোম্পানি তাদের মূল ইনভেস্টের ৬০% (ষাট পার্সেন্ট) ট্রেডিশনাল মার্কেটিংয়ের জন্য ব্যয় করে থাকে।
তবে ব্যাবসা ছোট ও মার্কেটিংয়ের জন্য বাজেট কম থাকলে ডিজিটাল মার্কেটিং বা সোশ্যাল মিডিয়া মার্কেটিং একজন ব্যবসায়িকে আশাতীত সফলতা এনে দিতে পারে।

না ভাই, ঐযে ওপরে বলেছি আগেই এই সোশ্যাল মিডিয়া মার্কেটিং অনেকের জন্যে আশীর্বাদ তো অনেকের জন্যে মাথা ব্যাথার কারণ। তো মাথা ব্যাথার কারণ হচ্ছে অনেক বিনিয়োগ করেও অনেকে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে কোন ফলাফল পাচ্ছেন না, আবার অনেকে অল্প বিনিয়োগেও অনেক আউটকাম পাচ্ছেন। একেকজন একে রকম ফলাফল পাবার কারণ কি হতে পারে?

চলুন মার্কেটিং এঁর পোস্টমর্টেম করা যাক

এই যে আপনার সোশ্যাল মিডিয়া মার্কেটিং এঁর ভালো ফলাফল না আসা এটার উত্তর আসলে এক কথায় দেওয়া যায় না, বিভিন্ন কারণ আছে। আমাদের মধ্যে অনেকেরই ধারণা সোশ্যাল মিডিয়া মার্কেটিং মানে শুধুই ফেসবুকে বুস্টিং। হ্যাঁ , কথাটা ২-৩ বছর আগেও অনেকাংশেই সঠিক বলে ধরা যেত। কারণ, পূর্বে ফেসবুক বা অন্যান্য সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে এত উদ্যোক্তা বা ইউজার ছিল না।

ফলে ফেসবুকে এড এঁর সংখ্যাও ছিল কম যার কারণে খুব অল্প বাজেটেও ভালো ফলাফল পাওয়া যেত। এখন প্রেক্ষাপট একটু ভিন্ন, এখন বুস্টিং হল সর্বশেষ ধাপ। এঁর আগের ধাপগুলো হল যথাযথ মার্কেটিং, কোয়ালিটি কন্টেন্ট ,সঠিক টারগেটিং,মার্কেট, অডিয়েন্স, কম্পেটিটর রিসার্চ। এই ধাপগুলো যদি আপনি যথাযথভাবে ফলো করেন, তবেই সোশ্যাল মিডিয়া মার্কেটিং আপনার জন্যে আশীর্বাদ বয়ে নিয়ে আসবে।

সবই করলাম, কিন্তু যেই লাউ সেই কদুই সেল তো হচ্ছে না!!

এখানে সর্বপ্রথম মার্কেটিং এঁর সমস্যা চিহ্নিত করতে হবে। অনেক ধরণের সমস্যা থাকতে পারে। যেমন
১। কন্টেন্ট কোয়ালিটি প্রবলেমঃ অনেক সময় দেখা যায় পেজের কন্টেন্ট ফেসবুকের পলিসি মেনে তৈরি করা হয়নি।
২। কন্টেন্ট এ প্রোডাক্ট বা সার্ভিস ফোকাস না করাঃ অনেক সময় আমাদের অনেকেই কন্টেন্ট এঁর চাকচিক্য বাড়াতে গিয়ে কন্টেন্ট এ প্রোডাক্ট বা সার্ভিসের অপর থেকে ফোকাস সরে যায়।
৩। প্রোডাক্ট এঁর ছবি কোয়ালিটি ভালো না থাকা বা কপি কন্টেন্ট ব্যবহারঃ আমরা অনেকে অনেকসময় কোনরকম প্রোডাক্ট এঁর কিছু ছবি তুলেই দায়সারাভাবে সেটা দিয়েই মার্কেটিং শুরু করে দেই বা দেখা যায় এমন ছবি ব্যবহার করি যেটা গুগল থেকে নেওয়া বা এমন কন্টেন্ট যেটা আপনি ছারাও আরও অনেকে ব্যবহার করছে।
এছাড়াও আরও অনেক সমস্যা আছে । এইগুলোর ওপর আমাদের কাজ করে তবেই সোশ্যাল মিডিয়া মার্কেটিং এ যেতে হবে।

Share:
Facebook
Twitter
LinkedIn
Scroll to Top