ফেসবুকে অ্যাড দিচ্ছেন কিন্তু সেল হচ্ছে না? 

ফেসবুকে অ্যাড দিচ্ছেন কিন্তু সেল হচ্ছে না? 

ফেসবুকে অ্যাড দেয়ার পর ভালো রেজাল্ট বা সেল না আসার পেছনে বেশ কিছু কারণ থাকতে পারে। সেরকম ই বেশ কিছু কারণ আজকে আলোচনা করবো।  

যে সকল বিষয় গুলোর প্রতি লক্ষ্য না করার কারণে আপনার ফেসবুক অ্যাড ভালো পারফর্ম করছে না,

প্রথমত আপনার পেজটি পরিপূর্ণ ভাবে সাজানো নেই। আপনার পেজে একটা প্রফেশনাল লোগো, কভার ফটো, পেজের যাবতীয় ইনফরমেশন নেই, মানসম্মত পোস্ট নেই, পেজের কোনো ধরণের রিভিউ নেই কাষ্টমারদের। অর্থাৎ আপনার অ্যাড দেখে কোনো কাস্টমার পেজ ভিজিট করার পরে যদি আপনাকে বিশ্বস্থ মনে না হয় তাহলে কিন্তু ঐ কাস্টমার আপনার কাছে অর্ডার করবেন না। 

দ্বিতীয় যে কারণটি হচ্ছে, আপনার পেজের কন্টেন্ট কোয়ালিটি। বেশির ভাগ অনলাইন উদ্যোক্তারা কন্টেন্ট এর প্রতি প্রচুর উদাসীন থাকেন। কোনো ভাবে ছবি তুলে পোষ্ট রেডি করে বুষ্ট করে দিলেই ভাবে সেল আসবে। আমাদের অভিজ্ঞতায় যা দেখেছি যাদের কন্টেন্ট কোয়ালিটি ভালো তারাই বেশি ফেসবুক অ্যাড এ রিচ, এঙ্গেজমেন্ট এবং সেল বেশি হয়। মনে রাখবেন আপনার কন্টেন্ট যদি অডিয়েন্সের দৃষ্টি আকর্ষণ করতে না পারে তাহলে ঐ অ্যাড দিয়ে ভালো ফলাফল আশাকরা যাবে না।  

আচ্ছা! আপনার পেজ ঠিক আছে, কন্টেন্ট ঠিক আছে সবকিছু ভালো হওয়ার পরও অনেক সময় সেল আসেনা। এর কারণ কী?

দেখুন, কাস্টমার পণ্য কিনবে তাদের প্রয়োজনে। তাদের নিজ সুবিধার প্রতি লক্ষ্য রেখে। হতে পারে আপনি যে পণ্য নিয়ে মার্কেটিং করছেন সেটা এই মুহূর্তে তাদের প্রয়োজন হচ্ছে না। কিংবা প্রয়োজন হলেও দাম ও সংগ্রহের দিক দিয়ে হয়তো সুবিধা মত হচ্ছে না। আপনার কম্পিটেটর আপনার থেকে ভালো কিছু অফার করছেন তাদের কাছে।  এ কারণেও কিন্তু সেল না হতে পারে!

এই কারণ গুলো কিন্তু কাস্টমার আপনাকে বলবেন না। আপনার নিজেকে কাস্টমারের স্থানে রেখে খুঁজে বের করতে হবে কাস্টমারের চাহিদা এবং সেল না হওয়ার কারণ গুলো।

তাই হতাশ না হয়ে সব সময় কাস্টমারের চাহিদা বোঝার চেষ্টা করুন। কাস্টমার কি চায় এবং কিভাবে চায় সেটার প্রতি লক্ষ্য রাখুন। এবং সেভাবেই প্রোডাক্ট রেডি করে ফেসবুকে অ্যাড দিন।

ও এখানে কিন্তু আরো একটা কথা চলে আসছে, আমার সেল হচ্ছে না এরপরেও কি আমি অ্যাড চালিয়ে যাবো?

দেখুন সেল না হলেও আপনার প্রডাক্ট ও প্রতিষ্ঠানের কিন্তু ব্যাপক প্রচার হচ্ছে আ্যডের মাধ্যমে এবং আপনার পেজের সাথে পরিচিত হচ্ছে নিত্য নতুন মানুষজন। আপনি চাইলে তাদেরকে রি টার্গেটিং এবং পিক্সেল অ্যাডের মাধ্যমে ঐসকল কাস্টমারের কাছে আবার পৌঁছাতে পারবেন ।

একটু খেয়াল করলে দেখবেন টেন মিনিট স্কুল, দারাজ, বিকাশ, ফুড পান্ডা সহ ইত্যাদি প্রতিষ্ঠানের অহরহ এড আমাদের সামনে আসে৷ আমরা হয়ত তাদের থেকে সার্ভিস নিবনা। কিন্তু তারা কোন অবস্থায় আমাদের অ্যাড দেখানো বন্ধ করছে না।

এখানে প্রশ্ন আসে তাহলে কেন তারা আমাদের অ্যাড দেখাচ্ছেন?

ধরুন ফিউচারে যদি আপনার অনলাইনে কোন কোর্সের প্রয়োজন হয় তখন কি অনায়াসে টেন মিনিট স্কুলের কথা মনে পড়বে না? 

আপনি আজ ফেসবুক অ্যাড দেয়ার কারণে ১০ হাজার মানুষের সামনে আপনার পণ্য উপস্থাপন হল এবং তারা আপনার পণ্য/সার্ভিস সম্পর্কে জানার জন্য আপনার পেজে গেলো অথবা ম্যাসেজ করলো কিন্তু একজনও আপনার থেকে পণ্য ক্রয় করল না যে কোনো কারণে। হতে পারে দাম বেশি, পণ্যের কোয়ালিটি ভালো লাগেনি অথবা কেনার মত টাকা তখন তার কাছে নেই বা পরে কিনবে!

এই কারণ গুলো যখন বের করে আপনি যখন রি টার্গেটিং অ্যাডের মাধ্যমে তাদের সামন বারবার আপনার পণ্য/সার্ভিস সামনে নিয়ে যাবেন। তখন আপনার প্রডাক্ট ও প্রতিষ্ঠান তাদের কাছে বেশ পরিচিত হয়ে যাবে।

ভবিষ্যতে যখন কাস্টমারের এই প্রডাক্টটি প্রয়োজন হবে, তখন ক্রয় করার জন্য যাকে নিয়মিত দেখছে তার কথাই  মনে হবে ! যাকে কখনো দেখেনি অথবা ২/১ বার দেখেছে তার কথা কিন্তু কাস্টমার ভুলে যাবেন।  

মোটকথা! ফেসবুকে অ্যাড দেয়ার পরও যদি সেল না আসে তাহলে হতাশ হওয়ার কিছু নেই। আপনি আপনার প্রডাক্টের প্রচারণা একজন এক্সপার্ট মার্কেটার অথবা এজেন্সি দিয়ে সঠিক স্ট্রাটেজিতে অ্যাড চালাতে থাকুন । পাশাপাশি ত্রুটি বের করে তা সমাধান করার চেষ্টা করুন। ইন শা আল্লাহ! একটা সময় পরে আপনি সফলতার মুখ দেখবেন। 

আর হ্যাঁ! যে কোনো পরামর্শ বা সাহায্যের জন্য সোশ্যাল গিক কিন্তু আপনার পাশেই আছে। 

Share:
Facebook
Twitter
LinkedIn
Scroll to Top