ওয়েবসাইট কি? ওয়েবসাইট কেন প্রয়োজন?

ওয়েবসাইট কি? ওয়েবসাইট কেন প্রয়োজন?

যেকোন বিষয় গভীরভাবে বোঝানোর জন্য প্রথমে তার সংজ্ঞা দেয়া হয়। যা সময় সময় বেশ জটিল হয়। ওয়েবসাইট কি এই প্রশ্নের উত্তর তেমনিভাবে সংজ্ঞায় দিলে জটিল হয়ে যেতে পারে বিষয়টি। 

সহজ ভাষায়, বর্তমান সময়ে মোবাইল এবং ইন্টারনেট শব্দদুটি জানেন না এমন মানুষের সংখ্যা খুবই কম। যারা মোবাইল ব্যবহার করেন, ব্রাউজার শব্দটি তারা কমবেশি চেনেন এবং ব্যবহার করেন; সেইসাথে এই সফটওয়্যারটি কি কাজ করে সেটাও তারা জানেন।

এখন, ব্রাউজারের সার্চ বারে গিয়ে আপনি, আমি যখন google.com বা facebook.com লিখে সার্চ দেই এবং ব্রাউজার আমাদের স্ক্রিনে লেখামাফিক রেজাল্ট দেখায়, যা মূলত একটি পেজ বা পাতা, সেই পেজ বা পাতাটিই মূলত একটি ওয়েবসাইট। একটি ওয়েবসাইটের অনেক পেজ থাকতে পারে। একটি ওয়েবসাইট কত ধরণের হতে পারে, তার কোন সীমা নেই।

মোটকথা, মোবাইল হোক বা কম্পিউটার, ব্রাউজারের সার্চ বারে গিয়ে কোন কিছু সার্চ করে যখন আমরা তার রেজাল্ট দেখি, সেটাকেই আমরা ওয়েবসাইট বলতে পারি।

এবার আপনাকে একটি প্রশ্ন করি। মোবাইল ছাড়া মানুষ এ যুগে কি আমরা ভাবতে পারি?

পৃথিবীতে এখন প্রায় আট বিলিয়ন মানুষ বাস করে। স্ট্যাটিস্টার তথ্য অনুসারে ডিসেম্বর ২০২১ নাগাদ সারা পৃথিবীজুড়ে প্রায় সাড়ে ছয় বিলিয়ন মানুষ স্মার্টফোন ব্যবহার করে।

অন্যদিকে একটি আশ্চর্যজনক বিষয় হল, ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী বাংলাদেশে মোট জনসংখ্যা বর্তমানে প্রায় ১৬৮ মিলিয়ন বা ১৬ কোটি ৮০ লাখ এবং স্ট্যাটিস্টার অন্য একটি সূত্র অনুযায়ী বাংলাদেশে প্রায় ১৭ কোটি মোবাইল সাবস্ক্রাইবার রয়েছে, ২০২০ সালে যাদের ভেতরে ৪১% মানুষ স্মার্টফোন ব্যবহার করতেন এবং ২০২৫ সাল নাগাদ এই হার ৬২% গিয়ে পৌঁছাবে।

তেমনিভাবে স্ট্যাটিস্টা আরো বলছে, ২০২১ সালের জানুয়ারীতে সারা বিশ্বব্যাপী ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা প্রায় ৫ বিলিয়ন, যেখানে ৯২.৬% (৪.৩২ বিলিয়ন) মোবাইল ব্যবহারকারী।

এবার আরেকটা প্রশ্ন করি। এই তথ্য আপনার কী কাজে লাগবে?

আপনি যদি একজন নতুন উদ্যোক্তা হন, এই তথ্যটি আপনার জন্যই। মানুষের যে সমস্যাগুলো সমাধানের জন্য আপনার উদ্যোগ তা সফল কিভাবে হবে যদি আপনার নিচের প্রশ্নের উত্তর জানা না থাকে?

  • যে সেবা আপনি দিতে চাইছেন তার কাঙ্ক্ষিত অডিয়েন্স কোথায়?

প্রযুক্তি যেভাবে দিনদিন আমাদের জীবনে প্রভাব ফেলছে তাতে একজন উদ্যোক্তা হিসেবে এই বিপুল পরিমাণ ইন্টারনেট ব্যবহারকারীকে অবহেলার কোন সুযোগ আছে কি? তাদেরকে আপনার কাঙ্ক্ষিত অডিয়েন্স তালিকার বাইরে রাখবেন নাকি ভেতরে?

ইন্টারনেট প্রতিনিয়ত আমাদের জীবনের সাথে গভীরভাবে সংযুক্ত হচ্ছে এবং যে কোন সেবা পেতে দিনদিন আমরা ইন্টারনেটের উপর পুরোপুরি নির্ভর হয়ে যাচ্ছি। এই পরিবর্তন উপেক্ষা করার কোন সুযোগ আছে কি?

এখন প্রশ্ন হল, একজন উদ্যোক্তা হিসেবে কিভাবে ইন্টারনেটের এই বিশাল জগতে আপনি প্রতিষ্ঠিত হবেন?

এই প্রশ্নের সহজ এবং সরল উত্তর: আপনার একটি ওয়েবসাইট দরকার। এই প্রশ্নের উত্তরে ওয়েবসাইটের প্রয়োজনীয়তা এড়িয়ে যাওয়ার কোন সুযোগ নাই। ইন্টারনেটে আপনার সেবা বা পণ্যের নিজস্ব পরিচয়, ব্রান্ড ভ্যালু সৃষ্টি করতে ওয়েবসাইটের কোন বিকল্প নাই। নিজেকে দীর্ঘমেয়াদে সফল উদ্যোক্তা বানাতে চাইলে নিজস্ব একটি ওয়েবসাইটের গুরুত্ব ও অবদান আপনার সবসময় স্মরণ রাখা উচিত।

আপনার ওয়েবসাইট ইন্টারনেটে আপনার নিজস্ব একটি দোকান। নিজস্ব একটি গুদাম। নিজস্ব একটি কারখানা। নিজস্ব একটি ওয়্যারহাউজ। নিজস্ব একটি ফ্যাক্টরি। যা ইচ্ছা নাম দিন। সর্বোপরি নিজস্ব একটি ঘর। যেখানে সবকিছুই আপনার। চলবে দিন রাত ২৪ ঘন্টা আপনার কথায়, আপনার ইচ্ছায়।

ওয়েবসাইট নির্মাণ, নিয়ন্ত্রণ এবং রক্ষণাবেক্ষণ উদ্যোক্তা জীবনের অন্যান্য অনেক চ্যালেঞ্জ এবং বাধার তুলনায় একদমই সহজ। তেমনিভাবে নতুন উদ্যোক্তাদের সবচেয়ে বড় চ্যালেঞ্জিং ক্ষেত্র বাজেটের স্বল্পতা। তা সত্ত্বেও ওয়েবসাইট বানানো একটি সাশ্রয়ী এবং সুলভ ইনভেস্টমেন্ট হওয়ায় আপনার অতিরিক্ত চিন্তার কোন কারণ নেই। 

বরং এই ইনভেস্টমেন্ট আপনাকে ২৪ ঘন্টা, ৩৬৫ দিন বিরামহীনভাবে লাইফটাইম মুনাফার নিশ্চয়তা প্রদান করবে। আপনার সফল উদ্যোক্তা হওয়ার যাত্রাকে সহজ আর মসৃণ করবে। দিনশেষে আপনি হয়ে উঠবেন একজন সফল উদ্যোক্তা। 

তাহলে আর দেরি কিসের? আজই সঠিক সিদ্ধান্ত গ্রহণ করুন। সমৃদ্ধি আর সফলতার পথে এগিয়ে যান।

চাইলে আমাদের তৈরিকৃত ওয়েবসাইট গুলো দেখে আসতে পারেন। 

Share:
Facebook
Twitter
LinkedIn
Scroll to Top